বাণিজ্যিক ছবিতে অভিনয়ের অপেক্ষায় ছিলাম: মাজনুন মিজান

0
621

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা মাজনুন মিজান। ১৯৯৬ সালে মার্চেন্ট অব ভেনিস নাটকে অভিনয় করার মধ্য দিয়ে ঢাকা থিয়েটারের সঙ্গে যুক্ত হন। মঞ্চের আলো-আঁধারির পথ মাড়িয়ে পা রাখেন টিভি পর্দায়। কিন্তু জনপ্রিয়তা পান বাংলাদেশ সরকারের একটি জনসচেতনামূলক বিজ্ঞাপনচিত্রে অভিনয় করে। এরপর থেকে মাজনুন মিজান ছুটছেন আপন গতিতে। সিরিয়াস কিংবা হাস্যরসাত্মক, দুই ধরনের চরিত্রে অভিনয় করে সুনাম কুড়িয়েছেন এই অভিনেতা। ছোট পর্দার জনপ্রিয় এই শিল্পীকে রূপালি পর্দায়ও পাওয়া গেছে একাধিকবার। এবার মসলাদার ছবিতে তিনি আসছেন জনপ্রিয় নায়ক শাকিব খানের বন্ধু হয়ে। ছবির নাম বসগিরি। আর পরিচালনা করছেন শামীম আহমেদ রনি। সম্প্রতি অভিনয় মাধ্যমে নিজের গতিপথ বদলে যাওয়ার সে গল্প শোনাতেই প্রিয়.কমের অফিসে এসেছিলেন এ অভিনেতা।

‘প্রথমত আমি অভিনেতা। অভিনয়ের চারটি মাধ্যম রয়েছে- মঞ্চ, টিভি, রেডিও, ফিল্ম। একজন অভিনেতার জন্য চূড়ান্ত লক্ষ্য হচ্ছে চলচ্চিত্রে অভিনয় করা। ভূবন মাঝি, নয় নম্বর বিপদ সংকেত, আমার আছে জল, মাধো, সবগুলো কিন্তু চলচ্চিত্র। কিন্তু একেকটি একেক ঘরানার। আমি মনে করি একজন অভিনেতার জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ প্রত্যেক ফরম্যাটে নিজেকে আপন আলোয় সমানভাবে আলোকিত করা। বিভিন্ন মাধ্যমে আমি নিজেকে হাজির করব। দর্শক আমাকে গ্রহণ করবে।’ বাণিজ্যিকধারার ছবিতে এবারই প্রথম অভিনয় করছেন। আর এ ধারার সঙ্গে যুক্ত হওয়ার কারণ বলতে গিয়ে বললেন মিজান।

জনপ্রিয় অভিনেতা মাজনুন মিজান হয়ে ওঠা যে তথ্যচিত্র দিয়ে, সেখানে তিনি একটি নেগেটিভ চরিত্রে অভিনয় করেছিলেন। এরপর থেকে তিনি ফিল্মে এন্টি হিরো হিসেবে কাজ করার জন্যে অনেক প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু সেসব ছবিতে অভিনয় করার জন্য মন টানেনি। এর কারণ হিসেবে মিজান বলেন, ‘আমাদের দেশে ফিল্মে এন্টি হিরোর যে কনসেপ্ট সেটি ঠিক নেই। এখানে তো ছকে বাঁধা কাজ। যেটি তিনি মেনে নিতে পারবেন না। যার কারণে সেসব ছবিতে অভিনয় করিনি’।

এদিকে সম্প্রতি মাজনুন মিজান বাণিজ্যিক ঘরানার ‘বসগিরি’ ছবিটিতে অভিনয় করার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন, সেটি এ পর্যন্ত যতগুলো চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রত্যেকটির গল্প কিংবা চরিত্রের দিক থেকে ভিন্নতা রয়েছে। সেটি একেবারেই নিজস্ব ঘরানার বাইরে গিয়ে অভিনয় করতে হচ্ছে। এর কারণ হিসেবে মিজান মনে করেন, অভিনয়ের প্রত্যেকটা মাধ্যমেই কাজ করা উচিত। তাহলেই উল্টে-পাল্টে ঝালাই করে নিজেকে দেখতে পারবেন। তখনই বুঝতে পারবেন নিজের অভিনয়ের দক্ষতা। বাণিজ্যিক ঘরানার দর্শকরা তাকে কীভাবে গ্রহণ করবে সে বিষয়ে তাদের মন্তব্য জানার প্রস্তুতি নিচ্ছেন মিজান।

LEAVE A REPLY