হোম রকমারীকরপোরেট নারী উদ্যোক্তাদের জন্য সিডব্লিউসিসিআই, এসএমই ফাউন্ডেশন ও স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর বিশেষ উদ্যোগ

নারী উদ্যোক্তাদের জন্য সিডব্লিউসিসিআই, এসএমই ফাউন্ডেশন ও স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর বিশেষ উদ্যোগ

by admin@techmailbd

বন্দর নগরী চট্টগ্রামের নারীদের নিয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড সম্প্রতি চট্টগ্রাম উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিডব্লিউসিসিআই) এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) এর সাথে ‘অনলাইন বিজনেস অপারেশন অ্যান্ড ফিনান্সিয়াল লিটারেসি’ বিষয়ে একটি কর্মশালার আয়োজন করেছে। নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে আয়োজিত তিন দিনব্যাপী এই প্রোগ্রামটিতে ৩৪ জন অংশগ্রহণকারীকে অনলাইন টুল ব্যবহার করে ব্যবসায়িক কার্যকলাপ ও আর্থিক সিদ্ধান্তে পারদর্শী হতে সহায়তা করা হয়। উক্ত কর্মশালায় হস্তশিল্প, ক্যাটারিং এবং বুটিকের পণ্য উৎপাদনে নিযুক্ত নারীরাও অংশগ্রহণ করেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড উদ্যোক্তাদের জন্যে আর্থিক সক্ষমতার বিস্তার এবং প্রযুক্তি-ভিত্তিক প্রশিক্ষণের সুযোগ নিশ্চিত করে সারা বাংলাদেশে দক্ষ, স্বনির্ভর ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে এসএমই ফাউন্ডেশনের সাথে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। দেশের নারী উদ্যোক্তাদের জন্য একটি সমৃদ্ধ ও উৎপাদনশীল পরিবেশ তৈরি করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড প্রতিজ্ঞাবদ্ধ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর হেড অব কনজিউমার এবং প্রাইভেট অ্যান্ড বিজনেস ব্যাংকিং-এর ম্যানেজিং ডিরেক্টর সাব্বির আহমেদ বলেন, “অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারী-নেতৃত্বাধীন ব্যবসাগুলোর ভূমিকা অনস্বীকার্য। এই কর্মশালার মাধ্যমে নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা প্রদান করতে পেরে স্ট্যান্ডার্ড চার্টার্ড সন্তুষ্ট। তাই স্থানীয় পর্যায়ে ব্যবসায়িক অন্তর্ভুক্তিতে সিডব্লিউসিসিআই ও এসএমই ফাউন্ডেশন সাথে সহযোগিতা করতে পেরে আমরা গর্বিত।” চট্টগ্রাম উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিডব্লিউসিসিআই)-এর ভাইস প্রেসিডেন্ট আবিদা সুলতানা বলেন, “সিডব্লিউসিসিআই, স্ট্যান্ডার্ড চার্টার্ড, এবং এসএমই ফাউন্ডেশনের মধ্যে একটি প্রশংসনীয় সহযোগিতার নমুনা হলো এই কর্মশালাটি। এই প্রশিক্ষণের মাধ্যমে নারী উদ্যোক্তাদের আধুনিক বিশ্বের ব্যবসা পরিস্থিতিতে টিকে থাকার জন্য তথ্য প্রযুক্তির উপর সুবিধা নিতে ও আর্থিক সক্ষমতা অর্জনে উদ্বুদ্ধ করে।” ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন)-এর সহকারী মহাব্যবস্থাপক মোঃ মাসুদুর রহমান বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড দেশের একটি স্বনামধন্য আন্তর্জাতিক ব্যাংক এবং নারীর ক্ষমতায়নে অগ্রগণ্য ভূমিকা পালন করেন। আমরা তাদের অংশীদার হতে পেরে গর্বিত।” পরবর্তী প্রজন্মকে শিখতে, উপার্জন করতে এবং বেড়ে উঠতে সাহায্য করার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ফ্ল্যাগশিপ কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রাম হলো ‘ফিউচারমেকারস বাই স্ট্যান্ডার্ড চার্টার্ড’। একইসাথে, দেশের আর্থিক সাক্ষরতা এবং প্রযুক্তি-ভিত্তিক উদ্যোক্তা প্রশিক্ষণের সুযোগ পরিচালনায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এসএমই ফাউন্ডেশন একত্রে কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে ব্যবসায়িক দক্ষতা বিকাশ, আর্থিক জ্ঞান তৈরি এবং আর্থিক সংস্থান ও নেটওয়ার্কগুলোর সহায়তায় উদ্যোক্তাদের অংশগ্রহণকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। দেশের নারী উদ্যোক্তাদের জন্য একটি সমৃদ্ধ ও উৎপাদনশীল পরিবেশ তৈরি করতে ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ।

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) বাংলাদেশ সরকারের একটি অলাভজনক সংস্থা, যারা উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং আর্থিক সহায়তা প্রদান করে। এটি সরকার ও ক্ষুদ্র মাঝারি শিল্প-বাণিজ্য সংস্থাগুলোকে একত্রে নিয়ে কাজ করে। চট্টগ্রাম উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিডব্লিউসিসিআই) দেশের একটি নেতৃস্থানীয় সংস্থা, যারা দেশের নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের কাজ করে যাচ্ছে।

Related Articles